সোমবার, ১২ জুলাই, ২০২১

আম্বার আইটি আইপি ফোন (Amber IT IP Phone) কি? কিভাবে কাজ করে এবং কেন ব্যবহার করবেন।

আম্বার আইটি আইপি ফোন (Amber IT IP Phone) কি? কিভাবে কাজ করে এবং কেন ব্যবহার করবেন। আসুন জেনে নেই।

আম্বার আইটি আইপি ফোন (Amber IT IP Phone) অ্যাপটির নাম আমরা অনেকেই শুনে থাকি তবে অনেকেই জানিনা এটা কি এবং কিভাবে কাজ করে। মূলত আম্বার আইটি আইপি ফোন (Amber IT IP Phone) একটি আইপি নেটওয়ার্ক  যার মাধ্যমে আমরা একটা ফোন থেকে অন্য ফোনে অল্প মূল্যে মেসেজ বা কথা বলতে পারি। 


মূলত (Amber IT IP Phone) এটি একটি অনলাইন ভিত্তিক আইপি নেটওয়ার্ক প্রদানকারী  প্রতিষ্ঠান যা আম্বার কোম্পানির তৈরি। আম্বার মূলত এই (Amber IT IP Phone) সেবাটি চালু করে বাংলাদেশ ভিত্তিক গ্রাহকদের উদ্দেশ্য করে। আপনি চাইলেই এর (Amber IT IP Phone) মাধ্যমে আপনার অপজিট আইপি নাম্বারের সাথে ফ্রিতে কথা বলতে পারেন। বাংলাদেশে আম্বার (Amber IT IP Phone) ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান আছে যারা আইপি ফোন সার্ভিস প্রোভাইড করে থাকে এ ধরনের সার্ভিস প্রোভাইডার সাধারণত গ্রাহকদের ন্যূনতম কল রেটে সেবা প্রদান করে থাকে। 

এধরনের (Amber IT IP Phone) অ্যাপসে কি কি সেবা পাওয়া যায় এবং আপনাকে যা করতে হবে- 

১। এই অ্যাপস (Amber IT IP Phone) থেকে আপনি যেকোন কাউকে কল, মেসেজ বা ভিডিও কল করতে পারবেন খুব অল্প মূল্যে বা ফ্রী তবে কিছু শর্তসাপেক্ষে।

২। আপনি আনলিমিটেড ফ্রি কথা বলতে পারবেন আপনার আইপি সফটওয়ারের ঠিক অপজিট ব্যবহারকারীও যদি সেই সফটওয়ারটা (Amber IT IP Phone) ব্যবহার করে থাকে।

৩। আপনি বিকাশ বা অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এই (Amber IT IP Phone) অ্যাপসগুলোতে টাকা রিচার্জ করতে পারবেন। 

৪। অপজিট যেকোনো নাম্বারে সর্বনিম্ন কলরেট মাত্র 40 পয়সা প্রতি মিনিট কথা বলতে পারবেন এবং প্রতি মেসেজ মাত্র 15 পয়সা রেটে। (+ ভ্যাট)

৫৷ আপনি কথা বলতে পারবেন তবে যে কল করবে তার ইন্টারনেট কানেকশন অবশ্যই থাকতে হবে। 

হয়তো আপনি ভাবতে পারেন অন্যান্য সোশ্যাল সাইট যেমন ইমু, হোয়াটসঅ্যাপ, ভাইবার বা মেসেঞ্জার এ ধরনের অ্যাপস দিয়েও কল করা যায় তাহলে এগুলো ছাড়া আপনি আইপি নেটওয়ার্ক বা আইপি অ্যাপ কেন ব্যবহার করবেন? অন্যান্য সোশ্যাল সাইটে আপনি শুধুমাত্র অনলাইনে যারা আছে তাদের কে কল করতে পারবেন এবং সেই অ্যাকাউন্টগুলো ব্যবহারকারীদের কে কল করতে পারবেন অন্যদেরকে না। তবে যদি আইপি নেটওয়ার্ক ব্যবহার করেন বা আইপি অ্যাপ ব্যবহার করেন আপনি যে কোন নাম্বারে কথা বলতে পারবেন, সে অনলাইনে থাকুক বা না থাকুক। শুধুমাত্র আপনার ইন্টারনেট কানেকশন এবং ব্যালেন্স থাকলেই হবে।

তবে আপনি অনলাইনে যারা আছে অর্থাৎ আপনার ব্যবহৃত আইপি অ্যাপ যারা ব্যবহার করে তাদেরকে ফ্রিতে কল করতে পারবেন। আর যারা অফলাইন অর্থাৎ যারা আইপি অ্যাপ ব্যবহার করে না তাদেরকে প্রতি মিনিট নিদৃষ্ট কলরেটে কল করতে পারবেন। 

এবার আসি কিভাবে আইপি নেটওয়ার্ক অন করা যায় বা কিভাবে কাজ করা যায়

ধাপ ১- আপনি যেটা করবেন প্রথমত গুগল প্লে স্টোরে গিয়ে বাংলাদেশে আইটি সার্ভিস প্রোভাইডার (Amber IT IP Phone) যেকোনো একটি অ্যাপস ডাউনলোড করবেন যেমন আম্বার আইটি আইপি ফোন (Amber IT IP Phone) অথবা এমন অ্যাপ। 

ধাপ ২- আপনি প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে একটা একাউন্ট তৈরী করবেন। সাধারণত যে ধরনের ইনফরমেশন চেয়ে থাকে তা হচ্ছে আপনার নাম, ফোন নাম্বার, ভোটার আইডি কার্ড নাম্বার, ভোটার আইডির ফন্ট এবং ব্যাক পার্টের ছবি ইত্যাদি। 

ধাপ ৩- এই অ্যাপ (Amber IT IP Phone) গুলোতে আপনি একাউন্ট খোলার পর 24 থেকে 36 ঘন্টা তাদের পুরোপুরি সার্ভিস পাবেন না। কেননা এই অ্যাপসগুলোতে অ্যাকাউন্ট খোলার সাথে সাথেই আপনার একাউন্টটা একটিভ হয় না। কর্তৃপক্ষ ম্যানুয়ালি আপনার ইনফরমেশন গুলোকে চেক করে আপনার একাউন্ট ভেরিফাই করে। ভেরিফিকেশন প্রক্রিয়া শেষে আপনাকে মেসেজ বা নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেওয়া হয়। ভেরিফিকেশন ঠিকঠাকভাবে হয়ে গেলেই আপনি অ্যাপটির পূর্ণ ব্যবহার করতে পারবেন। তাই এধরনের অ্যাপসে অ্যাকাউন্ট খুললে বা একাউন্ট খোলার সময় আপনার সঠিক তথ্য দিয়ে একাউন্ট খুলবেন তাছাড়া আপনার একাউন্টি ভেরিফাই হবে না। 

ধাপ ৪- আপনি আপনার মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে এই আইপি অ্যাপসগুলোতে (Amber IT IP Phone) বা আইপি একাউন্ট গুলোতে রিচার্জ করবেন। রিচার্জ করার পর আপনি সেই ব্যালেন্স দিয়ে যে কাউকে কল করতে পারবেন। 

মূলত এই (Amber IT IP Phone) ধরনের অ্যাপস গুলো কারা ব্যবহার করে বেশি এবং কেন?

মূলত এই ধরনের (Amber IT IP Phone) সেবা চালু করা হয়েছে ফোন কোম্পানিগুলোর উচ্চ কলরেট থেকে ব্যাবসায়িক লস কমিয়ে আনার জন্য। যাদের ব্যবসায়িক কাজে মোবাইল ফোনে প্রচুর কথা বলার প্রয়োজন হয় সে সকল কাজে এটি (Amber IT IP Phone) বেশি ব্যবহার হয়ে থাকে। এছাড়াও অধিক মেম্বার সম্পূর্ণ টিমের মধ্যে ইন্টার্নাল কানেকশন অক্ষুন্ন রাখার প্রয়োজন পড়ে তাদের মাঝে এই ধরনের অ্যাপস বেশি ব্যবহার হয়ে থাকে। তবে বর্তমানে এসকল সেবা সাশ্রয়ী হওয়ায় ব্যক্তি পর্যায়ে দিন দিন এর (Amber IT IP Phone) ব্যবহার বেড়েই চলেছে। 


SHARE THIS

Author:

Abdullah Al Jarif is the founder and CEO of Silent Globe, a Bangladeshi Blog. Jarif was born in Bogura, Bangladesh. He has written many other publications on blogging, technology, Tips and Trick, gadgets and website strategy.You can find him below social link-

0 মন্তব্য(গুলি):